“প্রচলিত ব্যবসা উদ্যোগকে অনলাইনে নিয়ে আসার ক্ষেত্রে প্রযুক্তি কোন প্রতিবন্ধকতা নয়” – এই মূলমন্ত্র নিয়ে এ বছর শুরু হয় ই-কমার্স ভিত্তিক ওয়েবসাইট ডেভেলমেন্ট স্টার্ট-আপ চেকার্ট.কম (www.Checart.com)।

চেকার্ট মূলত সেইসব উদ্যোক্তাদের জন্য যারা টেকনিক্যাল ঝামেলার কথা ভেবে অথবা হিউজ সেটাপ কস্ট-এর কথা চিন্তা করে তাদের ট্রাডিশনাল বিজনেস কিংবা ফেইসবুক পেজ কেন্দ্রিক উদ্যোগকে ই-কমার্স-এ রূপান্তর করতে পারছেন না।

ই-কমার্স ব্যবসায় নিজেদের ৫ বছরের অভিজ্ঞতা, জিরো সেটাপ কস্ট এবং প্রথম থেকেই লোকাল বিজনেস প্র্যাকটিস ও মোবাইল-কেন্দ্রিক ব্যবহারকারীদের প্রতি লক্ষ্য রেখে করা ডিজাইনের কারণে অল্প সময়ের ভিতরেই ফেইসবুক ভিত্তিক ব্যবসা, বুটিক হাউজ ও তৈরি-পোশাক বিক্রেতাদের মধ্যে থেকে অনেকেই চেকার্টের প্রযুক্তি ব্যবহার করে নিজেদের ই-কমার্স সাইট ডেভেলপ করেছেন। এদের নিয়েই গত ২৩ জুলাই, ২০১৬ চেকার্ট হেড অফিসে দিনব্যাপী অভিজ্ঞতা-বিনিময় ও ওয়ার্কশপের আয়োজন করা হয়।

চেকার্টের পক্ষ থেকে সিইও শেখ নাসির উদ্দিন তার বক্তব্যে পেমেন্ট, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, মোবাইল-ফ্রেন্ডলি এডমিন ম্যানেজমেন্ট, মার্কেটিং টুল ইত্যাদি নিয়ে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। এরপর অনলাইনের উপযোগী প্রোডাক্ট ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন এবং ফটো প্রসেসিং টিপ্স ও টুলস নিয়ে একটি সেশন পরিচালনা করেন ফ্রীল্যান্স ক্রিয়েটিভ ডিজাইনার সেজানুর রহমান।

ছোট্ট একটি বিরতির পর শুরু হয় ফেসবুক মার্কেটিং বেস্ট প্র্যাকটিস নিয়ে ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠান Geeky Social এর কর্ণধার মেহেদি হাসান সাগরের প্রেজেন্টেশন। উপস্থিত অনলাইন উদ্যোক্তাদের বিভিন্ন জিজ্ঞাসা ও আলোচনায় এই সেশনটিও দারুন প্রাণবন্ত হয়ে ওঠে।

এরপরের বক্তব্যে দেশের সবচেয়ে বড় এড নেটওয়ার্ক G&R এর সিনিয়র ম্যানেজার সাইদুর রহমান তাদের বিভিন্ন সেবার কথা তুলে ধরেন চেকার্টের ক্লায়েন্টদের কাছে।

সবশেষে ইমেইল মার্কেটিংএর খুঁটিনাটি নিয়ে বলেন জেটাবাইট গ্যাজেটস এর সিটিও ওমর শরীফ ইবনে হাই। প্রায় দশবছরের অভিজ্ঞতাসম্পন্ন এই ইমেইল মার্কেটিং এক্সপার্ট তার বক্তব্যের সময় শ্রোতাদের কাছ থেকে আসা অসংখ্য প্রশ্নের উত্তর দেন। উপস্থিত শ্রোতা ও মেন্টরদের প্রাণবন্ত অংশগ্রহণে নির্ধারিত সময়ের বেশকিছু সময় পরে ওয়ার্কশপটির সমাপ্তি ঘোষণা করেন আয়োজকেরা। চেকার্টের প্রযুক্তি ব্যবহার করে যেসব উদ্যোক্তা অনলাইনে ব্যবসা করছেন তাদের জন্য এধরনের আরো বিশেষায়িত ওয়ার্কশপ আয়োজনের প্রতিশ্রুতি দিয়ে দিনব্যাপী এই অনুষ্ঠান শেষ হয়।

চেকার্টের ফেসবুক পেজ: https://www.facebook.com/ChecartBD

মোবাইল যোগাযোগ: 0170 66 88 000

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s